1. admin@www.independentbd.news : independentbd.news : News Desk
  2. sheikhnadir81@gmail.com : sk deen mahmud : sk deen mahmud
উপকূলীয় পাইকগাছায় পানিবন্দি সহস্রাধিক পরিবারে সংকট বাড়ছে, অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ পুণ:স্থাপন হয়নি এখনো - independentbd.news
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জেনারেল আজিজের দুর্নীতি তদন্ত উদ্যোগে যুক্তরাষ্ট্ররে সন্তুষ্টি শীর্ষ কমান্ডারকে হত্যার প্রতিবাদে ইসরায়েলে হিজবুল্লাহর ভয়াবহ রকেট হামলা পাইকগাছায় ভ্যান চালককে পাট ক্ষেতে গলায় রশি পেচিয়ে অজ্ঞান করে ভ্যান ছিনতাই, আটক ১ ফ্লোরিডায় ভারি বৃষ্টিতে বন্যা পরিস্থিতির মুখে পাকিস্তানের পুড়ছে কপাল! টি-টোয়েন্টি বিশ্বকাপ: সুপার এইটে ১৭ বছরের খরার মুখে সমীকরণের পথে বাংলাদেশ মুন্সীগঞ্জে আমরা প্রবাসী মীরকাদিম বাসীর ফ্রি মেডিকেল ক্যাম্প ও ঔষধ বিতরণ অবৈধভাবে পরিচালনা করা সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল সিলগালা নলছিটির হত্যা মামলায় সাবেক ইউপি চেয়ারম্যানসহ ৪ জনের যাবজ্জীবন কয়রায় সিপিপি সদস্যদের মাঝে দুর্যোগে উদ্ধার সামগ্রী বিতরন পাইকগাছা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানসহ ভাইস চেয়ারম্যানদের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান

উপকূলীয় পাইকগাছায় পানিবন্দি সহস্রাধিক পরিবারে সংকট বাড়ছে, অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ পুণ:স্থাপন হয়নি এখনো

শেখ নাদীর শাহ্::
  • প্রকাশিত: বুধবার, ২৯ মে, ২০২৪
  • ৪৪ বার পড়া হয়েছে
paikgacha-10329

ঘুর্নিঝড় রেমাল’র তান্ডবে খুলনার পাইকগাছা উপজেলার বিস্তীর্ণ অঞ্চলে পাউবোর বেড়িবাঁধের অন্তত ৩৫ টি স্থানে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। এসময় জলোচ্ছ্বাসে বিভিন্ন পোল্ডার অভ্যন্তরে লবন পানি ঢুকে বিস্তির্ণ অঞ্চল প্লাবিত হয়েছে। এতে হাজার হাজার বিঘার চিংড়ি ঘের, ফসলের ক্ষেত ভেসে গেছে। পানিবন্দি হয়ে পড়েন প্রায় সাড়ে ১৩ হাজার পরিবার। পিলার পড়ে ও গাছ পড়ে বিভিন্ন এলাকায় তার ছিড়ে পড়ায় গোটা উপজেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। গত ৪ দিনেও অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হয়নি। উপজেলা পরিষদ থেক সরবরাহকৃত জিও ব্যাগ ও বস্তায় স্বেচ্ছাশ্রমে বাঁধ মেরামতের কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। কোন কোন এলাকায় বাঁধ কেটে পানি নামানো হচ্ছে। তবে জোয়ারে ফের পানি প্রবেশ করায় বাঁধ মেরামতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে।

এদিকে পানিবন্দি ও আশ্রয় কেন্দ্রে অবস্থান করা পরিবারের মধ্যে সূপেয় পানির অভাব দেখা দিয়েছে। উপজেলা পরিষদ ও বিভিন্ন জনপ্রতিনিধিদের দেওয়া শুকনো খাবার অপ্রতুল হওয়ায় কোন কোন এলাকায় খাদ্য সংকট দেখা দিয়েছে। পানিতে প্লাবিত থাকায় সুপেয় পানির সংকট ক্রমশ বলবৎ হচ্ছে। পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ারও আশংকা করা হচ্ছে।

রবিবার রাতে জোয়ারের উপর ঘূর্ণিঝড় রিমেলের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে উপজেলার ১০/১২ নং পেল্ডারের গড়ইখালীর কুমখালীর ক্ষুদখালীসহ অন্তত ৩৫ টি পয়েন্টে ভাঙ্গনসহ ২৩ নং পোল্ডারের লস্করের বাইনতলা, কড়ুলিয়াসহ ৩টি স্থানে, লতা, দেলুটি, হরিঢালী, রাড়ুলী, কপিলমুনিসহ সোলাদানার একাধিক পয়েন্টে বাঁধ ভেঙ্গে ও জোয়ার-জলোচ্ছ্বাসের পানি উপছে লোকালয়ে লবণ পানি ঢুকে ঘর-বাড়ী, রাস্তাঘাট, পুকুর ও ফসলের ক্ষেত তলিয়ে ব্যাপক ক্ষতিসাধন হয়।

সরকারি হিসাব অনুযায়ী তাৎক্ষণিক ১৩ হাজার ৪৬১ টি পরিবার পানিবন্দি হয়ে পড়ে। যার মধ্যে সম্পূর্ণ পানিবন্দি রয়েছে অন্তত ৮৩১ টি পরিবার। যাদের নারী, শিশু ও বয়স্কদের নিয়ে খানিকটা মানবিক সংকট তৈরি হয়েছে।

দূর্যোগ পরবর্তী সময় থেকে খুলনা-৬ অঅসনের সংসদ সদস্য মো: রশীদুজ্জামান, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহেরা নাজনীন, সহকারী পুলিশ সুপার ডি-সার্কেল সাইফুল ইসলাম, থানা অফিসার ইনচার্জ ওবাইদুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইমরুল কায়েসসহ জনপ্রতিনিধিরা দূর্যোগপীড়িতদের সাথে সার্বক্ষণিক যোগাযোগসহ সব ধরনের সহযোগীতা অব্যাহত রেখেছেন বলে জানানো হচ্ছে।

এছাড়া আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্য থেকে বিশেষ করে উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক ও চেয়ারম্যান প্রার্থী আনন্দ মোহন বিশ্বাসের পক্ষে দূর্গত এলাকায় ব্যাপকভাবে শুকনো খাবার ও সূপেয় পানি পৌছে দেওয়া হচ্ছে বলে আমাদেরকে নিশ্চিত করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইন্ডিপেন্ডেন্টবিডি আইটি টিম

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত: ইন্ডিপেন্ডেন্টবিডি মিডিয়া কর্পোরেশন লিঃ