1. admin@www.independentbd.news : independentbd.news : News Desk
  2. sheikhnadir81@gmail.com : sk deen mahmud : sk deen mahmud
পৃথিবীর মতো গ্রহের সন্ধান নাসার, বছর হবে ১২.৮ দিনেই - independentbd.news
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জেনারেল আজিজের দুর্নীতি তদন্ত উদ্যোগে যুক্তরাষ্ট্ররে সন্তুষ্টি শীর্ষ কমান্ডারকে হত্যার প্রতিবাদে ইসরায়েলে হিজবুল্লাহর ভয়াবহ রকেট হামলা পাইকগাছায় ভ্যান চালককে পাট ক্ষেতে গলায় রশি পেচিয়ে অজ্ঞান করে ভ্যান ছিনতাই, আটক ১ ফ্লোরিডায় ভারি বৃষ্টিতে বন্যা পরিস্থিতির মুখে পাকিস্তানের পুড়ছে কপাল! টি-টোয়েন্টি বিশ্বকাপ: সুপার এইটে ১৭ বছরের খরার মুখে সমীকরণের পথে বাংলাদেশ মুন্সীগঞ্জে আমরা প্রবাসী মীরকাদিম বাসীর ফ্রি মেডিকেল ক্যাম্প ও ঔষধ বিতরণ অবৈধভাবে পরিচালনা করা সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল সিলগালা নলছিটির হত্যা মামলায় সাবেক ইউপি চেয়ারম্যানসহ ৪ জনের যাবজ্জীবন কয়রায় সিপিপি সদস্যদের মাঝে দুর্যোগে উদ্ধার সামগ্রী বিতরন পাইকগাছা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানসহ ভাইস চেয়ারম্যানদের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান

পৃথিবীর মতো গ্রহের সন্ধান নাসার, বছর হবে ১২.৮ দিনেই

ইন্ডিপেন্ডেন্ট ডেস্ক:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৮ মে, ২০২৪
  • ২১ বার পড়া হয়েছে
groho-109324

মার্কিন মহাকাশ সংস্থা নাসা মহাকাশ টেলিস্কোপের সাহায্যে একটি ‘জাদুকরী’ জগৎ আবিষ্কার করেছে। এটি একটি এক্সোপ্ল্যানেট, যার আকার পৃথিবীর সমান এবং এটি আমাদের সৌরজগতের খুব কাছাকাছি। সাধারণত, যে গ্রহগুলো সূর্য ব্যতীত অন্য কোনও নক্ষত্রের চারদিকে ঘোরে তাদের বলা হয় এক্সোপ্ল্যানেট।

স্পেস ডট কমের মতে, যে এক্সোপ্ল্যানেটটি আবিষ্কৃত হয়েছে তার নাম গ্লিস ১২ বি। এই গ্রহটি একটি ছোট এবং শীতল লাল বামন নক্ষত্রের চারপাশে ঘোরে। আমাদের পৃথিবী থেকে গ্রহটির দূরত্ব প্রায় ৪০ আলোকবর্ষ। নাসা ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইটের সাহায্যে এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছে। এর প্রস্থ পৃথিবীর তুলনায় প্রায় ১.১ গুণ বলে অনুমান করা হয়। এই কারণে, পৃথিবী ছাড়াও এটি শুক্র গ্রহের সমান বলে মনে হয়।

গ্লিস ১২ বি নামের এক্সোপ্ল্যানেটটি তার নক্ষত্রকে খুব কাছ থেকে প্রদক্ষিণ করে। এই গ্রহের এক বছর পৃথিবীতে প্রায় ১২.৮ দিনে পূর্ণ হয়। গ্লিস ১২ বি যে নক্ষত্রের চারপাশে ঘুরছে তা আমাদের সূর্যের চেয়ে ছোট এবং শীতলও। তার নক্ষত্রের কাছাকাছি থাকা সত্ত্বেও এবং এটি দ্রুত প্রদক্ষিণ করে, এই এক্সোপ্ল্যানেটটি বসবাসের জন্য উপযুক্ত হতে পারে।

বিজ্ঞানীরা অনুমান করেছেন, এই গ্রহটি পানির উপস্থিতির জন্য খুব গরম বা খুব ঠান্ডা নয়। তবে এর বায়ুমণ্ডল সম্পর্কে বিজ্ঞানীদের সঠিক তথ্য নেই। বিজ্ঞানীরা আশাবাদী যে তারা আগামী দিনে এ সম্পর্কে আরও তথ্য পাবেন।

তবে পৃথিবীর আকারের কোনও গ্রহ প্রথমবারের মতো আবিষ্কৃত হয়নি। বিজ্ঞানীরা ইতিমধ্যে এই ধরনের এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন, তবে এখনও পর্যন্ত কোনোটিতেই প্রাণের সম্ভাবনা নিশ্চিত করা যায়নি। এ পর্যন্ত সৌরজগতের বাইরে ৫ হাজারের বেশি এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইন্ডিপেন্ডেন্টবিডি আইটি টিম

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত: ইন্ডিপেন্ডেন্টবিডি মিডিয়া কর্পোরেশন লিঃ