1. admin@www.independentbd.news : independentbd.news : News Desk
  2. sheikhnadir81@gmail.com : sk deen mahmud : sk deen mahmud
আনন্দ মোহনকে ঘিরে সাধারণের উন্মাদনা ও প্রতিদ্বন্দিদের মাথা ব্যথার কারণ - independentbd.news
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
কপিলমুনিতে স্বামীকে ঘুমের ওষুধ খাইয়ে স্ত্রীকে ধর্ষণ প্রচেষ্টার অভিযোগ! উপকূলীয় পাইকগাছায় পানিবন্দি সহস্রাধিক পরিবারে সংকট বাড়ছে, অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ পুণ:স্থাপন হয়নি এখনো ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নলছিটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি ডুমুরিয়ায় বখাটের হাতে লাঞ্ছিত স্কুল ছাত্রীর আত্নহত্যা! সৈয়দপুরের তিন কৃতি খেলোয়াড়কে উপজেলা ক্রীড়া সংস্থার সংবর্ধনা পৃথিবীর মতো গ্রহের সন্ধান নাসার, বছর হবে ১২.৮ দিনেই প্রধানমন্ত্রী দুর্গত এলাকা পরিদর্শনে যাবেন বৃহস্পতিবার ডুমুরিয়ায় মেরিন ফিসারিজ প্রকল্পের ৫দিনের প্রশিক্ষণ শুরু প্রস্তুতি পর্বে রাতে ফের যুক্তরাষ্ট্রের মুখোমুখি শান্ত-লিটনরা পাকিস্তানে ব্যাপক সংঘর্ষে ৫ সৈন্যসহ নিহত ২৮

আনন্দ মোহনকে ঘিরে সাধারণের উন্মাদনা ও প্রতিদ্বন্দিদের মাথা ব্যথার কারণ

শেখ নাদীর শাহ্::
  • প্রকাশিত: বুধবার, ১৫ মে, ২০২৪
  • ৭৭ বার পড়া হয়েছে
ananda-10240

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ চতুর্থ ধাপে পাইকগাছা নির্বাচন আর বাকি ১৪ দিন। প্রার্থীদের পক্ষে চলছে সর্বোচ্চ প্রচার-প্রচারনা। সামগ্রিক উন্নয়নে দেওয়া হচ্ছে এলাকা ভিত্তিক ওয়াদা। ভোটাররাও সাড়া দিচ্ছেন প্রার্থীদের। চুলচেরা বিশ্লেষণ করছেন কাকে ম্যান্ডেট দিলে এলাকার উন্নয়নের পাশাপাশি শান্তিপূর্ণ বসবাস নিশ্চিত হবে।

প্রার্থীদের পাশাপাশি কর্মী-সমর্থকরা প্রতিদিন সকাল থেকে শুরু করে সন্ধ্যা অবধি উপজেলার এ প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত ছুটে চলেছেন ভোটারদের দ্বারে দ্বারে। ভোটা প্রার্থনার পাশাপাশি দোয়া, আশীর্বাদ ও সমর্থন কামনা করছেন।

এখন পর্যন্ত চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থীর মধ্যে তিন জন প্রচার-প্রচারনা ও জনসমর্থনে এগিয়ে রয়েছেন। এমন পরিস্থিতিতে ধারণা করা হচ্ছে আগামী ২৯ তারিখের নির্বাচন একটি ত্রি-মুখী প্রতিদ্বন্দ্বিতা অপেক্ষা করছে। আর তাদের সকলেই আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী। এবার যেহেতু দলীয় মনোনয়ন ও প্রতীক বিহীণ নির্বাচনে প্রদ্বিন্দিতা হচ্ছে তাই, প্রতীকের পাশাপাশি ব্যক্তি ইমেজ ও ভোটারদের বিশেষ সমর্থনকেই বড় করে দেখা হচ্ছে। জয়-পরাজয়ের সমীকরণ যখন এমন অবস্থায় আটকে! তখন দেখা হচ্ছে কোন প্রার্থীর পাল্লা কতটুকু ভারী। সেক্ষেত্রে অনেকে আনন্দ মোহন বিশ্বাসকেই এগিয়ে রাখা হচ্ছে।

মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার কপিলমুনিতে সাংবাদিকদের সাথে আনন্দ মোহন বিশ্বাসের মতবিনিময় সভায় খানিকটা হলেও বিষয়টি পরিষকার হয়েছে। প্রার্থী নিজেই প্রতিদ্বন্দিদের আচারণে মনে করছেন, প্রার্থীরা কেউ পরষ্পরের প্রতিদ্বন্দি নয়, যেন প্রার্থীরা ৫ জন একদিকে আর তিনি অন্য দিকে। সাংবাদিকদের প্রশ্নোত্তরের এক পর্যায়ে তিনি এমেন কথা উল্লেখ করে উপজেলাময় তার কর্মী-সমর্থকদের প্রশমনে নানাবিধ চাপ প্রয়োগ করা হচ্ছে বলেও অনিশ্চিত এক আশংকার কথা প্রকাশ করেন তিনি।

মতবিনিময় সভায় স্থানীয় সুন্দরবন প্রেসক্লাব, কপিলমুনি প্রেসক্লাব ও সিটি প্রেসক্লাবের সকল সাংবাদিক সদস্য বৃন্দের পাশাপাশি আওয়ামীলীগের স্থানীয় পর্যায়ের সকল নেতৃবৃন্দ, শিক্ষক, সূধী মন্ডলী উপস্থিত থেকে তার পক্ষে সমর্থন দিয়ে উপজেলাবাসীর কাছে ভোট প্রার্থনা করেন।

এদিকে আনন্দ মোহনের পক্ষে প্রচার-প্রচারনায় অংশ নেওয়া প্রত্যেকটি কর্মীই যেন একেকজন প্রার্থী। এক কথায় সবাই যেন তাকে বিজয়ী করতে রীতিমত কোমর বেঁধে মাঠে নেমেছেন।

সাম্প্রদায়িক সম্প্রীতির জনপদে অসাম্প্রদায়িক চেতনায় চেয়ারম্যান প্রার্থী হিসেবে এবারের নির্বাচনে বিশেষভাবে নজর কাড়ছেন আনন্দ মোহন বিশ্বাস। সদা হাস্যেজ্জ্বর নিরহংকারী ও সাদা ইমেজের মানুষ হিসেবে দল-মত নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষের কাছে সমাদর পাচ্ছেন তিনি।

কে এই আনন্দ? কেনই বা সাধারণ ভোটারের কাছে তার এত গ্রহন যোগ্যতা, আর প্রতিদ্বন্দ্বিদের কাছে কেন তিনি মাথা ব্যথার কারণ? এমন সব প্রশ্নের উত্তর খুঁজতে তৃণমূলে তথ্যানুসন্ধানে উঠে আসে তার সম্পর্কে জানা অজানা নানান তথ্য।
রাজনীতির পাশাপাশি শিক্ষানুরাগী, সমাজ হিতৈষী, সংষ্কৃতি, ধর্মানুরাগী, সৃষ্টিশীল সঞ্চয়ী মনোভাবাপন্ন ব্যক্তিব হিসেবে আনন্দ মোহন বিশ্বাস বরাবরই ব্যতিক্রমী। দীর্ঘ রাজনৈতিক জীবনে এখন পর্যন্ত তার চরিত্রে কোন প্রকার কালিমা পড়েনি। দূর্নীতি-অনিয়মের সাথে আপোষহীন সাদা মনের মানুষ হিসেবে সাধারণ মানুষের প্রথম পছন্দ তাই আনন্দ মোহন বিশ্বাস। এছাড়া ভোটের নানা সমীকরণে প্রথম থেকেই এগিয়ে থাকা আনন্দকে প্রতিদ্বন্দিরাও ভিন্ন চোখে দেখছেন।

মূলত প্রতীক বরাদ্দ ও তার আগে বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু আকষ্মিক নির্বাচন থেকে নিজেকে সরিয়ে নেওয়ায় আনন্দর সম্ভাবনাকে আরো ভারি করে তুলেছে। দিন যতই এগিয়ে যাচ্ছে জনসমর্থনের পাল্লা ততই ভারি হচ্ছে।

সোমবার প্রতীক পেয়েই উপজেলার প্রবেশদ্বার শাপলা চত্ত্বর থেকে নেতা-কর্মী ও সমর্থকদের সাথে পায়ে হেঁটে নির্বাচনী এলাকায় প্রবেশ করেই কর্মী-সমর্থকদের সাথে নিয়ে জাগ্রত পীর জাফর আউলিয়ার মাজার জিয়ারতের পাশাপাশি কপিলেশ্বরী কালী মন্দিরে প্রার্থনার বিষয়টিও অসাম্প্রদায়িক চেতনা বহন করে। নিজের কপোতাক্ষ যজ্ঞ ভূমিতে সফল যজ্ঞানুষ্ঠানের পাশাপাশি ইসলাম ধর্মাবলম্বীদের ধর্মীয় মাহফিলেও তার সরব উপস্থিতি সাম্প্রদায়িক সম্প্রীতির জনপদের সাধারণ মানুষকে জাগ্রত করে নতুন রুপে।

নির্বাচন বিশ্লেষক থেকে শুরু করে রাজনৈতিক বোদ্দারা মনে করছেন, এবারের নির্বাচনে মূলত আওামী লীগ সমর্থিত প্রার্থিদের মধ্যে ত্রি-মুখী প্রতিদ্বন্দিতায় শেষ হাসি হাসবেন আনন্দ মোহন বিশ্বাসই।

বাংলাদেশে এখন পর্যন্ত কোন নির্বাচনী জরিপ কাজে না আসলেও সর্বশেষ নানা সমীকরণের উপর ভর করে অন্তত তেমনটাই মনে করছেন সাধারণ ভোটাররা।

পাইকগাছা উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় সর্বশেষ ৭ নভেম্বর পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদের তথ্যানুযায়ী মোট ভোটার সংখ্যা ২ লাখ ৩৮ হাজার ৯০৮জন। যার মধ্যে পুরুষ ১লাখ ২০হাজার ৮৯৫ জন ও নারী ভোটারের সংখ্যা ১লাখ ১৮ হাজার ১৩ জন। যার একটা বড় অংশ প্রায় ৮০ হাজার ভোটার সনাতন ধর্মাবলম্বী।

আনন্দ মোহন বিশ্বাস শৈশবে ছাত্র রাজনীতির পাশাপাশি স্থানীয় দরিদ্র জনগোষ্ঠিকে সঞ্চয়ী করে তুলতে অগ্রণী ভূমিকা পালন করেন। আজীবন সদালাপী, শিক্ষানুরাগী ও সমাজ হিতৈষী নানা কাজে সম্পৃক্ততার দরুণ জনপদে সাদা মানুষ হিসেবে একটি পরিচিত নাম। তার মূল পেশা চিংড়ি পোনা ব্যবসা। সুন্দরবন উপকূলীয় পাইকগাছা জনপদে অধিকাংশ পরিবার প্রত্যক্ষ-পরোক্ষভাবে চিংড়ি শিল্পের উপর নির্ভরশীল। ব্যবসায়ী থেকে শুরু করে ধর্ম-বর্ণ নির্বিশেষে চাষী পর্যায়ে একজন সৎ ব্যবসায়ী হিসেবে তার সম্পর্ক নিবিঢ়। তাই রাজনীতি, ধর্মীয় তন্ত্র ও দল, মত’র উর্দ্ধে বাড়তি সমর্থনের পাল্লা তার দিকেই ভারী হচ্ছে ক্রমশ।

সব কিছু ঠিক-ঠাক থাকলে আগামী ২৯ তারিখে অনুষ্ঠিতব্য নির্বাচনকে ঘিরে ক্রমশ তার দিকেই পাল্লাভারী হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইন্ডিপেন্ডেন্টবিডি আইটি টিম

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত: ইন্ডিপেন্ডেন্টবিডি মিডিয়া কর্পোরেশন লিঃ