1. admin@www.independentbd.news : independentbd.news : News Desk
  2. sheikhnadir81@gmail.com : sk deen mahmud : sk deen mahmud
পাইকগাছায় শিবসা নদীর পাউবো’র ভেড়িবাঁধে ভয়াবহ ভাঙ্গন; চরম ঝুঁকিতে ৩ ইউনিয়নের অর্ধলক্ষ মানুষ - independentbd.news
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
কপিলমুনিতে স্বামীকে ঘুমের ওষুধ খাইয়ে স্ত্রীকে ধর্ষণ প্রচেষ্টার অভিযোগ! উপকূলীয় পাইকগাছায় পানিবন্দি সহস্রাধিক পরিবারে সংকট বাড়ছে, অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ পুণ:স্থাপন হয়নি এখনো ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নলছিটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি ডুমুরিয়ায় বখাটের হাতে লাঞ্ছিত স্কুল ছাত্রীর আত্নহত্যা! সৈয়দপুরের তিন কৃতি খেলোয়াড়কে উপজেলা ক্রীড়া সংস্থার সংবর্ধনা পৃথিবীর মতো গ্রহের সন্ধান নাসার, বছর হবে ১২.৮ দিনেই প্রধানমন্ত্রী দুর্গত এলাকা পরিদর্শনে যাবেন বৃহস্পতিবার ডুমুরিয়ায় মেরিন ফিসারিজ প্রকল্পের ৫দিনের প্রশিক্ষণ শুরু প্রস্তুতি পর্বে রাতে ফের যুক্তরাষ্ট্রের মুখোমুখি শান্ত-লিটনরা পাকিস্তানে ব্যাপক সংঘর্ষে ৫ সৈন্যসহ নিহত ২৮

পাইকগাছায় শিবসা নদীর পাউবো’র ভেড়িবাঁধে ভয়াবহ ভাঙ্গন; চরম ঝুঁকিতে ৩ ইউনিয়নের অর্ধলক্ষ মানুষ

নিজস্ব প্রতিবেদক::
  • প্রকাশিত: শনিবার, ১১ মে, ২০২৪
  • ৪৭ বার পড়া হয়েছে
paikgacha-sibsa-10217

শিবসা নদীর খুলনার পাইকগাছা উপজেলার লস্করের আলমতলায় পাউবোর ওয়াপদার ভেড়িবাঁধের প্রায় আধা কিলোমিটার এলাকায় ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে। এতে অনাগত আশংকায় রীতিমত আতংকে রয়েছেন পাইকগাছার লস্কর, চাঁদখালী ও কয়রার আমাদি ইউনিয়নের ১৯টি গ্রামের অন্তত অর্ধ লক্ষাধিক মানুষ। আশঙ্কা করা হচ্ছে, নদীর এসকল এলাকার দূর্বল বাঁধগুলি ভেঙ্গে যেকোন সময় লবণ পানি ঢুকে অঞ্চলের বিস্তির্ণ এলাকা প্লাবিত হতে পারে। এতে সেখানকার বসত-বাড়ি, শত শত চিংড়ি ঘের, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা পানির নীচে তলিয়ে যেতে পারে।

এলাকাবাসী বলছেন, গত বুধবার থেকে সেখানে ভাঙ্গন পরিধি বৃদ্ধি পেয়েছে। অতি দ্রুত বাঁধ নির্মাণ করা না গেলে ভয়াবহ দূর্যোগের মুখে পড়বেন তারা। ফলে এ বিষয়ে জরুরী ভিত্তিতে পদক্ষেপ গ্রহনের জন্য তারা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

স্থানীয়রা জানান, গত বছর উপজেলার লস্করের আলমতলা এলাকায় শিবসার পাউবোর ওয়াপদার ভেড়িবাঁধে ব্যাপক ভাঙ্গন দেখা দেয়। তাৎক্ষণিক স্বেচ্ছাশ্রম ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে কোন রকম ভাঙ্গন প্রতিরোধ ও সংষ্কার হয়। এরপর জাইকার অর্থায়নে ৫০ কোটি টাকা ব্যয়ে একটি প্যাকেজ প্রকল্প গ্রহন করা হয়। টেন্ডারে প্রকল্পের কার্যাদেশ পান ঢাকার উন্নয়ন ইন্টারন্যাশনাল। ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে প্রকল্পটি বাস্তবায়ন করছে আর-রাত কর্পোরেশন নামে অপর একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।
এলাকাবাসীর অভিযোগ, গত দেড় বছরে ঠিকাদারি প্রতিষ্ঠানটি ভাঙ্গনকবলিত প্রকল্প এলাকায় ভাঙ্গনরোধে মাঝে মধ্যে কিছু জিও ব্যাগ ফেললেও কার্যত এখন পর্যন্ত মূল কাজ শুরু করতে পারেনি।

sibsha-10218

স্থানীয় লস্কর ইউপি চেয়ারম্যান কে.এম আরিফুজ্জামান তুহিন বলেন, গত প্রায় এক যুগ আগে থেকে তার ইউনিয়নের আলমতলা এলাকায় শিবসা নদীর ভেড়িবাঁধে ভাঙ্গন শুরু হয়। ইতোমধ্যে সেখানকার একটি বাজার নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙ্গনে সৃষ্ট প্লাবন ঠেকাতে পাউবো একাধিকবার সেখানে বিকল্প ভেড়িবাঁধ তৈরি করেও সফলতা পায়নি।

সর্বশেষ গত ২০২৩ সালে এলাকাবাসীর গণদাবির পরি প্রেক্ষিতে সরকার জাইকার অর্থায়নে ৫০ কোটি টাকার প্রকল্পটি বরাদ্দ দেয়। প্রকল্পের মধ্যে রয়েছে- গড়ইখালীর খুদখালী, লস্করের বাইনতলা স্লুইচ গেট ও আলমতলার ওয়াপদার টেকসই ভেড়িবাঁধ নির্মাণ। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠানটি অদ্যবধি কাজ শেষ না করায় রীতিমত চরম হুমকির মুখে পড়েছে মেগা প্রকল্প কৃষি কলেজ, চিত্তবিনোদনের একমাত্র পার্কসহ সেখানকার দু’ উপজেলার তিনটি ইউনিয়নের প্রায় অর্ধ লক্ষ মানুষ।

পানি উন্নয়ন বোর্ডের পাইকগাছা শাখার উপ-সহকারি প্রকৌশলী রাজু হাওলাদার জানান, আসন্ন বর্ষা মৌসুমের আগে ভাঙ্গন কবলিত স্থানে সংশ্লিষ্ট ঠিকাদারের কাজ শেষ করার কথা রয়েছে। তবে যদিও ঠিকাদারি প্রতিষ্ঠানটি ভাঙ্গন কবলিত এলাকায় গভীরতার অযুহাতে মন্থর গতিতে কাজ করছে বলে স্বীকার করে বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে পাউবোর খুলনার নির্বাহী প্রকৌশলী-২ আশরাফুল আলম জানান, বিষয়টি তিনি শুনেছেন। সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে কথা হয়েছে। ভাঙ্গনকবলিত স্থানে বর্তমানে প্রাথমিক সংষ্কার কাজ চলমান রয়েছে। শুনেছি ও সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে কথা হয়েছে। ভাঙন কবলিত এলাকা প্রাথমিক ভাবে সংস্কার করা হচ্ছে। আগামী সপ্তাহখানেকের মধ্যে প্রকল্পের মূল কাজ শুরু হবে বলে দাবী পাউবোর এ কর্মকর্তার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইন্ডিপেন্ডেন্টবিডি আইটি টিম

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত: ইন্ডিপেন্ডেন্টবিডি মিডিয়া কর্পোরেশন লিঃ