1. admin@www.independentbd.news : independentbd.news : News Desk
  2. sheikhnadir81@gmail.com : sk deen mahmud : sk deen mahmud
খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত - independentbd.news
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন

খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

শেখ মাহতাব হোসেন (ডুমুরিয়া) খুলনাঃঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
  • ১৪ বার পড়া হয়েছে
dumuriya-9458

খুলনা পল্লী বিদ্যুৎ সমিতি এর ২২তম বার্ষিক সাধারণ সভা বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ১১টায় সমিতির অফিস সংলগ্ন ময়দানে অনুষ্ঠিত হয়।

খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি শেখ মাহামুদুল কালামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, পল্লী বিদ্যুৎ সমিতির সহ- সভাপতি মোঃ সাহিনুর ইসলাম, খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির সচিব সরদার সুবেহ সাদিক, খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির কোষাধ্যক্ষ মোছাঃ মোসলেমা খানম, এলাকা পরিচালক মোঃ মুনছুর আলী সরদার, আবু হানিফা, প্রদীপ বিশ্বাস, রমেশ চন্দ্র কবিরাজ, কৃষ্ণা মন্ডল,
সুচিত্রা মন্ডল, খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মোঃ জিল্লুর রহমান, নির্বাহী প্রকৌশলী মোঃ আজিজুস সালাম,‌ রিটেইনার প্রকৌশলী শেখ জাহিদ হাসান, খুলনা পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার মোঃ আব্দুল মতিন, সেনের বাজার পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম প্রকৌশলী আবু‌ বকর সিদ্দিক, ডিজিএম মোঃ সিদ্দিকুর রহমান তালুকদার, কয়রা ডিজিএম মোঃ কায়সার রেজা ও ডিজিএম সদর দপ্তর মোঃ শাহিন মিয়া ওমুফতি মাওলানা আবুল হাসান প্রমুখ।

সভা শেষে লটারির মাধ্যমে ২০ জন গ্রাহক সদস্যদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

উল্লেখ্য, গ্রাহক সদস্যদের বর্তমানে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতায় ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতি (পবিস) সমগ্র বাংলাদেশে গ্রামীণ এলাকায় বিদ্যুতায়নের কাজে নিয়োজিত রয়েছে।

ইতোমধ্যে দেশের পল্লী অঞ্চলের শতভাগ এলাকা বিদ্যুতায়ন করা হয়েছে। বর্তমানে পল্লী বিদ্যুতের আওতাধীন গ্রাহক সংখ্যা প্রায় ৩ কোটি ৫১ লক্ষ। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন পবিসসমূহের বিদ্যুৎ চাহিদা প্রায় ৯,৮০০ মেগাওয়াট, যা দেশে উৎপাদিত বিদ্যুতের প্রায় ৬০ শতাংশ। মাসিক বিদ্যুৎ বিক্রয়ের পরিমাণ ২৭৭০ কোটি টাকা। মোট বিদ্যুতায়িত লাইনের পরিমাণ ৫ লক্ষ ৩৪ হাজার ৬৫৬ কি.মি., মোট উপকেন্দ্রের সংখ্যা ১,২৯৯ টি, যার মোট ক্ষমতা ১৭,৪৯০ এমভিএ।

বর্তমানে সিষ্টেম লম৮.৫৬% শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ এই মহতী স্বপ্ন ইতোমধ্যে বাস্তবায়িত হয়েছে। পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা/কর্মচারীগণ আলোর ফেরিওয়ালা হয়ে ঘরে ঘরে গিয়ে বিদ্যুৎ সেবা প্রদান করছেন। স্বচ্ছতা ও জবাব- দিহিতা নিশ্চিত করার লক্ষ্যে বাপবিবো কর্তৃক &কুওত;উঠান বৈঠক কার্যক্রম চালু করা রয়েছে। এছাড়া সকল ধরণের সংযোগের ক্ষেত্রে বিনামূল্যে ৫০ কিলোওয়াট পর্যন্ত ট্রান্সফরমার সরবরাহের কারণে বহুমুখী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। গ্রামাঞ্চলে বিদ্যুৎ সুবিধা পৌঁছার কারণে বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার আমার গ্রাম আমার শতন বাস্তবায়নের কাজ ত্বরান্বিত ও সহজতর হয়েছে।

খুলনা পল্লী বিদ্যুৎ সমিতি বিগত ৩০/০৪/২০০০ খ্রিষ্টাব্দে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ বিতরণ শুরু করেছে। এ সমিতি কর্তৃক সেপ্টেম্বর'২৩ খ্রিঃ পর্যন্ত ৭৯৬৭.৬৪০ কি।মি। লাইন নির্মাণ করে মোট ৪,২৬,১০৪ জন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে।

বিগত বছরসমূহের খুচরা বিক্রয় মূল্যের তুলনায় পাইকারী বিক্রয়মূল্যের হার বেশি হওয়ায় এবং পল্লী এলাকার বিশাল অংশজুড়ে বিতরণ নেটওয়ার্ক পরিচালনা করার কারণে পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালনায় আর্থিক ঘাটতি দেখা দিয়েছে। এ সমস্যা উত্তরণের জন্য বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের তরফ থেকে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বিতরণ ব্যবস্থার উন্নয়ন করে, সিষ্টেম লস কমিয়ে ও বিদ্যুতের চুরি/ অপচয় রোধ করে পরিচালন ব্যয়ের ঘাটতি মোকাবেলার জন্য সমিতির কর্মকর্তা/কর্মচারী/বোর্ড পরিচালক/গ্রাহক সদস্যবৃন্দকেও সম্মিলিত প্রচেষ্টা গ্রহণ করতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু আমাদেরকে একটি স্বাধীন দেশ ও লাল সবুজের পতাকা এনে দিয়েছেন ও সুখী সমৃদ্ধশালী সোনার বাংলা গড়নের স্বপ্ন দিয়েছিলেন। আর তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সারা দেশকে বিদ্যুতায়নের আওতায় নিয়ে আসতে সক্ষম হয়েছি। বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উপনীত করতে সক্ষম হয়েছি। এখন আমাদেরকে নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ ও উন্নত গ্রাহকসেবা প্রদানের মাধ্যমে ভিশন-২০৪১ এর লক্ষমাত্রা অর্জনে নিবিড়ভাবে কাজ করতে হবে।

খুলনা পল্লী বিদ্যুৎ সমিতি এর ২২তম বার্ষিক সাধারণ সভায় মহান মুক্তিযুদ্ধের চেতনায় সকলকে সততা, নিষ্ঠা, দেশপ্রেম ও আন্তরিকতার সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য উদাত্ত আহবান জানাচ্ছি। একই সাথে আমি খুলনা পল্লী বিদ্যুৎ সমিতি এর সর্বাঙ্গীন সাফল্য ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইন্ডিপেন্ডেন্টবিডি আইটি টিম

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত: ইন্ডিপেন্ডেন্টবিডি মিডিয়া কর্পোরেশন লিঃ