1. admin@www.independentbd.news : independentbd.news : News Desk
  2. sheikhnadir81@gmail.com : sk deen mahmud : sk deen mahmud
তালায় অসুস্থ গরু বিক্রির হিঁড়িক, অভিযোগের তীর প্রাণী সম্পদ অধিদপ্তরের সেচ্ছাসেবীর দিকে! - independentbd.news
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
জেনারেল আজিজের দুর্নীতি তদন্ত উদ্যোগে যুক্তরাষ্ট্ররে সন্তুষ্টি শীর্ষ কমান্ডারকে হত্যার প্রতিবাদে ইসরায়েলে হিজবুল্লাহর ভয়াবহ রকেট হামলা পাইকগাছায় ভ্যান চালককে পাট ক্ষেতে গলায় রশি পেচিয়ে অজ্ঞান করে ভ্যান ছিনতাই, আটক ১ ফ্লোরিডায় ভারি বৃষ্টিতে বন্যা পরিস্থিতির মুখে পাকিস্তানের পুড়ছে কপাল! টি-টোয়েন্টি বিশ্বকাপ: সুপার এইটে ১৭ বছরের খরার মুখে সমীকরণের পথে বাংলাদেশ মুন্সীগঞ্জে আমরা প্রবাসী মীরকাদিম বাসীর ফ্রি মেডিকেল ক্যাম্প ও ঔষধ বিতরণ অবৈধভাবে পরিচালনা করা সৈয়দপুর ফাইলেরিয়া হাসপাতাল সিলগালা নলছিটির হত্যা মামলায় সাবেক ইউপি চেয়ারম্যানসহ ৪ জনের যাবজ্জীবন কয়রায় সিপিপি সদস্যদের মাঝে দুর্যোগে উদ্ধার সামগ্রী বিতরন পাইকগাছা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানসহ ভাইস চেয়ারম্যানদের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান

তালায় অসুস্থ গরু বিক্রির হিঁড়িক, অভিযোগের তীর প্রাণী সম্পদ অধিদপ্তরের সেচ্ছাসেবীর দিকে!

কে এম শাহীনুর রহমান, (তালা) সাতক্ষীরা::
  • প্রকাশিত: রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ৫৬ বার পড়া হয়েছে
Tala-news-9485

সাতক্ষীরার তালায় দেদারসে বিক্রি হচ্ছে রোগাগ্রস্থ মৃত্যুপ্রায় গরু, জনস্বাস্থ্য পড়ছে হুমকির মুখে। আর এ কাজের সাথে জড়িত উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত সেচ্ছাসেবীরা।

খুলনা থেকে অসাধু ব্যবসায়ীরা অপেক্ষাকৃত কমদামে এসকল গরু কিনে খুলনা শহরে মাংশ বিক্রি করেন বলে জানা গেছে।

রবিবার (১৯ নভেম্বর) সকালে তালার পাঁচরুখী গ্রামে সরেজমিন পরিদর্শনে গেলে দেখা যায়, ইউনিয়ন পশু চিকিৎসক ডাঃ শহিদুল ইসলামের গরুর গোয়ালে প্রায় মৃত্যু অবস্থায় একটি গরু পড়ে আছে। তিন জন গরু ব্যবসায়ী দাঁড়িয়ে আছে গরুটি খুলনায় নিয়ে যাওয়ার জন্য। উপস্থিত সাংবাদিকদের কাছে গরু ক্রয়ের কথা স্বীকার করেন তারা। সাংবাদিক দেখে এসময় তারা চলে গেলেও পরে তারা গরুটি নিয়ে যায়। অভিযুক্ত সহিদুল ইসলাম ওই গ্রামের সোবাহান শেখের ছেলে।

তথ্য অনুসন্ধ্যানে জানা যায়, তালা উপজেলা জেয়ালা, জেয়ালা নলতা, আটারই, হাজরাকাটি, মহান্দি, জাতপুর, পাঁচরুখী সহ বিভিন্ন গ্রামের গরুর ফার্মে ব্যাপক হারে জরা রোগ দেখা দিয়েছে। এই সকল অসুস্থ গরু খুলনার ব্যবসায়ীরা প্রতিনিয়ত ক্রয় করে নিয়ে যায়। এত গরু অসুস্থ হলেও কোনো গরু মারা গেছে বা মাটিতে পুতে রাখা হয়েছে এমন কোনো খবর এলাকাবাসি বলতে পারে না।

নাম প্রকাশ না করার শর্তে একজন গরু ব্যবসায়ী বলেন, এলাকার অধিকাংশ ফার্মে গরু অসুস্থ হয়ে পড়ছে। ডাঃ সহিদুল গরুটি খুবই অসুস্থ ছিল। সে বিক্রয়ের জন্য আমাকে গত রাত ৩ টার দিকে ফোন দিয়েছিল কিন্তু আমি কিনতে রাজি হয়নি। সে কারণে খুলনার ব্যবসায়ীর কাছে ৩০ হাজার টাকায় বিক্রি করেছে। গরুটি সুস্থ থাকলে ১ লক্ষ ৫০ হাজার টাকারও বেশী দাম ছিল। খুলনার মাংশ ব্যবসায়ীরা এই অসুস্থ গরুর মাংশ শহরে বিক্রি করে বলে জানান তিনি।

গরুর মালিক ডাঃ সহিদুল ইসলাম বলেন, আমার বড় ধরণের ক্ষতি হয়ে গেছে। গত রাতে একটি গাভী দড়িতে বেঁধে পড়ে গিয়েছিলো, আর উঠতে পারেনি। তাই খুলনার ব্যবসায়ীর কাছে ৩০ হাজার টাকায় বিক্রয় করেছি। তারা গরুটি নিয়ে চলে গেছে। গরুটি অসুস্থ ছিল না বলে জানান তিনি।

তালা প্রাণী সম্পদ অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডাঃ সঞ্জয় সরকার বলেন, তালা উপজেলাতে গত একমাস ধরে গরুর জরা রোগ হয়ে মারা যাচ্ছে। তবে এখন এর পরিমান কমে এসেছে। এলাকায় অসুস্থ গরু ক্রয় বিক্রয়ের কথা আমার জানা নেই। তবে কোনো ভাবে অসুস্থ গরু বিক্রয় করা যাবে না। যদি এমন কেউ করে তাহলে তদন্ত করে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইন্ডিপেন্ডেন্টবিডি আইটি টিম

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত: ইন্ডিপেন্ডেন্টবিডি মিডিয়া কর্পোরেশন লিঃ