1. admin@www.independentbd.news : independentbd.news : News Desk
  2. sheikhnadir81@gmail.com : sk deen mahmud : sk deen mahmud
কেমন আছে চন্দ্রযান-৩? অবতরণের পর ২৪ ঘণ্টা অতিবাহিত - independentbd.news
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
কপিলমুনিতে স্বামীকে ঘুমের ওষুধ খাইয়ে স্ত্রীকে ধর্ষণ প্রচেষ্টার অভিযোগ! উপকূলীয় পাইকগাছায় পানিবন্দি সহস্রাধিক পরিবারে সংকট বাড়ছে, অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ পুণ:স্থাপন হয়নি এখনো ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে নলছিটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি ডুমুরিয়ায় বখাটের হাতে লাঞ্ছিত স্কুল ছাত্রীর আত্নহত্যা! সৈয়দপুরের তিন কৃতি খেলোয়াড়কে উপজেলা ক্রীড়া সংস্থার সংবর্ধনা পৃথিবীর মতো গ্রহের সন্ধান নাসার, বছর হবে ১২.৮ দিনেই প্রধানমন্ত্রী দুর্গত এলাকা পরিদর্শনে যাবেন বৃহস্পতিবার ডুমুরিয়ায় মেরিন ফিসারিজ প্রকল্পের ৫দিনের প্রশিক্ষণ শুরু প্রস্তুতি পর্বে রাতে ফের যুক্তরাষ্ট্রের মুখোমুখি শান্ত-লিটনরা পাকিস্তানে ব্যাপক সংঘর্ষে ৫ সৈন্যসহ নিহত ২৮

কেমন আছে চন্দ্রযান-৩? অবতরণের পর ২৪ ঘণ্টা অতিবাহিত

ইন্ডিপেন্ডেন্ট ডেস্ক:
  • প্রকাশিত: শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩
  • ১৩৮ বার পড়া হয়েছে

গোটা ভারতবাসীর আগ্রহের কেন্দ্রে এখন চন্দ্রযান-৩। চাঁদে সফল অবতরণের পর এবার চিন্তা—সব ঠিকঠাক আছে তো? এসব প্রশ্নের উত্তর দিয়েছে ভারতের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান (ইসরো)। বৃহস্পতিবার সন্ধায় অবতরণের ২৪ ঘণ্টার মাথায় ইসরো জানিয়েছে, চন্দ্রযান-৩ এর সবকিছু স্বাভাবিক আছে। অবতরণের পর যা ঘটার কথা তাই ঘটেছে। এখনও পর্যন্ত কোনো সমস্যা হয়নি।

সামাজিক মাধ্যমে এক বার্তায় ইসরো জানায়, অবতরণ সফল হলেই সব দায়িত্ব শেষ, তা কিন্তু নয়। বরং এর পর বিজ্ঞানীদের কাজ আরো বেশি থাকে। এ বিষটি মাথায় রেখেই সতর্ক অবস্থায় আছেন বিজ্ঞানীরা।

চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে প্রথম কোনও দেশ হিসেবে পা রাখলো ভারত। বুধবার ভারতের স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৬ টায় দেশটির চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম অবতরণ করতে শুরু করে। পরে ৬টা ৪মিনিটে চাঁদের মাটি স্পর্শ করে ইতিহাস গড়ে চন্দ্রযান-৩। পৃথিবীর আর কোনও দেশ সেখানে এখন পর্যন্ত পৌঁছাতে পারেনি। ঐতিহাসিক এই মুহূর্তের সাক্ষী হতে ভারতীয়দের পাখির চোখ ছিল চন্দ্রপৃষ্ঠের সেই অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতে।

দেশটির মহাকাশ গবেষণা সংস্থা-ইসরোর ইউটিউব চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয় চন্দ্রযান-৩ এর চাঁদে অবতরণের দৃশ্য। দেশটির লাখো মানুষ সাক্ষী হন এই ঐতিহাসিক মুহূর্তের।

গত ১৪ জুলাই ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয়। চন্দ্রযান-৩ এর ল্যান্ডারের নাম বিক্রম, রোভারের নাম প্রজ্ঞান। চাঁদের ভূপ্রকৃতি, মাটি ও মাটিতে কোনো ধরনের খনিজ বস্তু আছে কী না এ সংক্রান্ত বার্তা পাঠাবে প্রজ্ঞান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইন্ডিপেন্ডেন্টবিডি আইটি টিম

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত: ইন্ডিপেন্ডেন্টবিডি মিডিয়া কর্পোরেশন লিঃ